• Friday, 27 January 2023
আর নেই ‘দুষ্টু ছেলের দল’ গানের গীতিকার বিশু

আর নেই ‘দুষ্টু ছেলের দল’ গানের গীতিকার বিশু

নগর বাউলের জনপ্রিয় গান ‘দুষ্টু ছেলের দল’-এর গীতিকার বিশু শিকদার আর নেই (ইন্না লিল্লহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার বিকেল ৫টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর।

আজ রোববার সকাল ১০টায় নড়াইলের লোহাগড়া উপজেলার কাশিপুর ইউনিয়নের ধোপাদহ গ্রামের ঈদগাহ ময়দানে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

বিশুর ছোট ভাই শাহ আলম শিকদার বলেন, ‘শনিবার বিকেলে হঠাৎ করে বড় ভাই অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে বিশুর মৃত্যুর খবরটি নিশ্চিত করেন ব্যান্ড তারকা জেমস। এক পোস্টে তিনি জানান, শনিবার নড়াইলের লোহাগড়ায় নিজ বাসায় মারা যান বিশু। হার্ট অ্যাটাকেই তার মৃত্যু হয়।

এরপর জেমসের মুখপাত্র রুবাইয়াৎ ঠাকুর রবিন বলেন, ‘মৃত্যুর খবর পেয়ে জেমস ভাই মুষড়ে পড়েছেন। তিনি বিশু ভাইয়ের পরিবারের সঙ্গে কথা বলেছেন।’

বিশু মূলত জেমসের জন্যই গান লিখতেন। এমনকি জেমসের বহু গানের সহ-গীতিকারও ছিলেন তিনি। জেমসের প্রকাশিত সর্বশেষ গান ‘আই লাভ ইউ’-ও যৌথভাবে লেখা। নগর বাউলের ‘দুষ্টু ছেলের দল’ অ্যালবাম থেকে জেমস-বিশু জুটির সূত্রপাত হয়। এরপর জেমসের প্রায় সব ক’টি অ্যালবামের বেশিরভাগ গানই বিশুর লেখা।

বিশুর লেখা উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে- ‘দুষ্টু ছেলের দল’, ‘বিজলী’, ‘যদি এই শীতে’, ‘আমি তোমাদেরই লোক’, ‘সেলাই দিদিমনি’, ‘অবশেষে জেনেছি’, ‘তুফান’ প্রভৃতি । উল্লেখ্য, মুক্তিযুদ্ধে বীর উত্তম খেতাব পাওয়া শিকদার আফজাল হোসেনের ছেলে সেলিম শিকদার বিশু। তিনি বিশু শিকদার নামেই পরিচিত ছিলেন। তারা তিন ভাই ও চার বোন। বোনদের মধ্যে পর্বতারোহী ও সাইক্লিস্ট রেশমা নাহার রত্না ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় মারা যান। মৃত্যুকালে বিশু স্ত্রী ও দুই কন্যা সন্তান রেখে গেছেন।

comment / reply_from