• Friday, 27 January 2023

মাঠে হাঁটাহাঁটিতে লিওনেল মেসিকে ছাড়িয়ে রবার্ট লেভানদোস্কি!

মাঠে হাঁটাহাঁটিতে লিওনেল মেসিকে ছাড়িয়ে রবার্ট লেভানদোস্কি!

খেলার মাঠে বিভিন্ন ধরনের রেকর্ডই হয়। আর কত কিছুরই না হিসাব রাখা হয় এবং পরিমাপ করা হয়। তাই বলে কি ফুটবল ম্যাচে হাঁটাহাঁটির হিসাব? হ্যাঁ, চলতি কাতার বিশ্বকাপে ম্যাচ চলাকালীন সময়ে হাঁটাহাঁটির রেকর্ডে (!) হট ফেবারিট দল আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসিকে ছাড়িয়ে গিয়েছেন পোলিশ তারকা রবার্ট লেভানদোস্কি। জনপ্রিয় দল আর্জেন্টিনা শেষ আটে গেলেও প্রি কোয়ার্টার থেকেই বিদায় নিয়েছে পোল্যান্ড দল।

জনপ্রিয় দল আর্জেন্টিনার ম্যাচগুলোতে লিওনেল মেসিকে দৌঁড়ানোর চেয়ে বেশি হাঁটতে দেখা যায়। আর দেখে মনে হতে পারে, তার হয়তোবা খেলায় তেমন মনযোগ নেই। কিন্তু, এর আসল ঘটনা তা নয়। হেঁটে-হেঁটেই লিওনেল মেসি নিজের কাজ সেরে ফেলেন। এছাড়া, আর্জেন্টাইন মহাতারকার গুরু পেপ গার্দিওলা যেমন বলেছেন, 'মেসি হাঁটার সময় ডানে-বাঁয়ে তাকায়, প্রতিপক্ষের দুর্বলতার খুঁজতে থাকে। ৫-১০ মিনিট পর মাঠের পুরো মানচিত্র সে মাথায় নিয়ে নেয়। সে বুঝে ফেলে কোন দিক দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করতে হবে।’

লিওনেল মেসির এই পর্যবেক্ষণ যে কতটা কার্যকর, আর তার প্রমাণ আর্জেন্টিনার দুর্দান্ত পারফর্মেন্স। কিন্তু, মজার ব্যাপার হলো: এবার মেসি নন, এবারের বিশ্বকাপের এক ম্যাচে এখন পর্যন্ত সবচেয়ে বেশি হেঁটেছেন পোল্যান্ডের জনপ্রিয় ফুটবল তারকা রবার্ট লেভানদোস্কি! আর্জেন্টাইন মহাতারকা এখন পর্যন্ত বিশ্বকাপে সবচেয়ে বেশি হেঁঁটেছেন মেক্সিকোর বিপক্ষে- ৪৯৯৮ মিটার। আর গ্রুপ পর্বে সৌদি আরবের বিপক্ষে ৫২০২ মিটার হেঁটে তাকে ছাড়িয়ে গেছেন রবার্ট লেভানদোস্কি। এর পার্থক্য একটাই, তবে লেভানদোস্কি তার দলকে নিয়ে বেশিদূর যেতে পারেননি।

comment / reply_from