• Friday, 27 January 2023
সেনাবাহিনীর তত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন শুক্রবার

সেনাবাহিনীর তত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন শুক্রবার

অনলাইন ডেস্ক: বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্বাবধানে জাতির পিতার নামকরণে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত হবে শুক্রবার। ফুল ম্যারাথনে বাংলাদেশের ৫৩২ জন এবং হাফ ম্যারাথনে প্রায় ১৫ শ’ দৌঁড়বিদ দৌঁড়াবেন। সব মিলিয়ে ১৪ দেশের প্রায় দুই হাজার দুইশ’জন অ্যাথলেট দৌঁড়াবেন এই ম্যারাথন প্রতিযোগিতায়। এলিট দৌঁড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ((৪২.১৯৫ কিলোমিটার) ১৮ জন পুরুষ ও ১২ জন মহিলা এবং হাফ ম্যারাথনে (২১.০৯৭ কিলোমিটার) পাঁচজন করে পুরুষ ও মহিলা অংশ নেবেন। সাফ দৌঁড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ ও ৯ জন মহিলা এবং হাফ ম্যারাথনে ১০ জন পুরুষ ও ১২ জন মহিলা অংশ নেবেন।

শুক্রবার ভোর পাঁচটায় বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। সাড়ে পাঁচটায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেশন সেন্টার থেকে ৩০০ ফিট রাস্তা হয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করবেন দৌঁড়বিদরা এবং একই রাস্তায় পুনরায় ফেরত এসে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শেষ হবে ম্যারাথন দৌঁড়। তিন ক্যাটাগরিতে পুরুষ ও মহিলা ছয় বিভাগের ম্যারাথন শেষে সকাল সাড়ে ১০টায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় সেনাবাহিনী প্রধান এবং বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার, ঢাকা রিজেন্সি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রেস ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল রকিব, লে. কর্ণেল বদরুল, অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন্স অ্যান্ড ডিসটেন্স রেসের (এআইএমএস) প্রেসিডেন্ট ফ্রান্সিসকো বোরাও মার্টিন।

ব্রিগেডিয়ার জেনারেল আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, ‘প্রথম আসরে ২০০ এবং দ্বিতীয় আসরে সাড়ে পাঁচশ’জন দৌঁড়বিদ অংশ নিয়েছিলেন। এবার সেই পরিধি বেড়ে ২২০০ তে পৌঁছেছে। আশাকরি এক সময় এই ম্যারাথন বিশে^র অন্যতম একটি সেরা ম্যারাথনে রুপান্তর ঘটবে।’

এবারের আসরে সাউথ আফ্রিকা, কেনিয়া, ইথিওপিয়া, ইউক্রেন, উগান্ডা, লিথুনিয়া, রুয়ান্ডা এবং মরক্কো থেকে ৪০ জন এলিট রানার এবং ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপের ৪৩ জন সাফ দৌড়বিদ অংশ নিচ্ছেন। এছাড়াও স্বাগতিক বাংলাদেশ থেকে ফুল ম্যারাথনে প্রায় ৫৩২ জন ও হাফ ম্যারাথনে প্রায় ১৫৫০ জন দৌড়বিদ অংশ নেবেন। ফুল ম্যারাথনে স্বর্ণজয়ীকে ১৫ হাজার, রানারআপকে ১০ হাজার এবং তৃতীয়স্থান অধিকারীকে ৫ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেওয়া হবে। সাফ ক্যাটাগরিতে চ্যাম্পিয়নকে ৫ লাখ, রানারআপকে ৪ লাখ ও তৃতীয়স্থান অর্জনকারীকে ৩ লাখ টাকা দেওয়া হবে। বাংলাদেশের ক্যাটাগরিতেও একই অর্থ দেওয়া হবে। তিন ক্যাটাগরির পুরুষ ও মহিলা ছয় বিভাগেই এই পুরস্কার দেওয়া হবে।

প্রতিযোগিতার বাজেট ৬(ছয়) কোটি টাকা। এর মধ্যে প্রায় ৩(তিন) কোটি টাকাই খরচ হবে পুরস্কার বাবদ। বাকি টাকা বিদেশিদের বিমান ভাড়া, আবাসন ও খাওয়া বাবদ খরচ হচ্ছে।

comment / reply_from