• Friday, 27 January 2023

১৮ বছর পরে বেঞ্চে বসলেন ক্রিশ্চিয়ানো রোনালদো!

১৮ বছর পরে বেঞ্চে বসলেন ক্রিশ্চিয়ানো রোনালদো!

গত ১৮ বছরের পৃথিবীতে অনেক ঘটনাই ঘটে গেছে। তেমনি করে ফুটবলে এসেছে অনেক পরিবর্তন। এছাড়া, বিশ্বকাপের শিরোপা বদল হয়েছে। কিন্তু, একটা ধারা কখনই আর বদলায়নি।

জাতীয় দলের ম্যাচে কখনই পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালোকে বেঞ্চে বসিয়ে রাখা হয়নি। ১৮ বছর পরে আজ কাতার বিশ্বকাপের মঞ্চে সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে এই ঘটনা ঘটলো। পর্তুগাল দলের প্রথম একাদশে নাম নেই সিআর সেভেন!

কাতার বিশ্বকাপের শুরু থেকেই পর্তুগাল কোচ ক্রিশ্চিয়ানো রোনালোকে প্রথম একাদশে খেলিয়েছেন। কিন্তু দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচের ৬৫তম মিনিটে ক্রিশ্চিয়ানো রোনালোকে তুলে নিয়েছিলেন ফার্নান্দো সান্তোস। আর ঝামেলার শুরু তখন থেকেই। পুরো সময় না খেলানোয় রোনালদো রেগেমেগে এক কোরিয়ান খেলোয়াড়ের সাথে ঝগড়ায় জড়ান। পরে, কোচের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমাকে তুলে নিতে তার তর সইছে না।’ এরপরে থেকেই জল্পনা শুরু হয়, শেষ ষোলোর ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালোকে কি একাদশে দেখা যাবে?

আশঙ্কা সত্যি করে আজ ক্রিশ্চিয়ানো রোনালোকে শুরুর একাদশে রাখেননি সান্তোস। শেষবার এ ঘটনা ঘটেছিলো গত ২০০৪ সালের ইউরোতে রাশিয়ার বিপক্ষে ম্যাচে। ওই ম্যাচটিতে রাশিয়াকে অবশ্য হারিয়েছিলো পর্তুগাল দল। আজ অবশ্য ক্রিশ্চিয়ানো রোনালোকে ছাড়াই পর্তুগাল দারুণ খেলছে। খেলার ৩৫ মিনিটের মধ্যেই দুই গোল দিয়ে দিয়েছে সুইসদের। প্রথম গোলটির পরে বেঞ্চে বসে থাকা রোনালদোর কোনো প্রতিক্রিয়া ছিল না। অনেকটা মন খারাপ করেই ক্রিশ্চিয়ানো রোনালোকে গালে হাত দিয়ে বসে ছিলেন!

comment / reply_from